Friday, February 20, 2009

মহান মাতৃভাষা দিবস

বাংলাদেশে কতগুলো জাতীয় দিন বা দিবস আছে। যেগুলো এদেশের মানুষ সবাই মিলে মিশে রাষ্ট্রিয় ভাবে পালন করে। ২১শে ফেব্রুয়ারী ঠিক সে রকম একটি দিন যা দেশের মানুষ গভীর শ্রদ্ধা সহকারে পালন করে থাকে। ১৯৫২ এর ফেব্রুয়ারী মাস থেকে শুরু হয় ভাষা আন্দোলনের। ২১শে ফেব্রুয়ারী আমাদের শহীদ দিবস হিসেবে পালন করা হয়। ১৯৫২ সালের এই দিনে বাঙালীরা মায়ের ভাষা বাংলার সম্মান বাচাঁতে বীরের ঝাপিয়ে পড়ে এবং শহীদ হয়। তারা বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবি জানায়। আর এই দাবি থামাতে পুলিশ ঢাকা মেডিকেল কলেজের সামনের মিছিলে নিরীহ ছাত্রদের উপর গুলি চালায়। সেদিন ও তার পরের দিন মাতৃভাষা বাংলার দাবিতে পুলিশের গুলিতে প্রাণ দেয় সালাম, শফিক, রফিক, বরকত, জব্বার এবং নাম না জানা আরো অনেকে। বাংলা ভাষার মান বাচাঁতে সেদিন রক্তে লাল হয় বাংলার রাজপথ। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের মাধ্যমে বাঙালিদের প্রথম সংগ্রাম শুরু হয়।

এই দিনটি প্রতিবছর শুধু বাংলাদেশের মানুষ পালন করে আসত কিন্তু ১৯৯৯ সালের ১৭ ই নভেম্বর (ইউনেস্কো) জাতিসংঘ ঘোষনা দেয় যে ২১ শে ফেব্রুয়ারী এখন থেকে আন্তঃজাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হবে।

আমরা এই দিন খুব ভোর বেলা খালি পায়ে হেটে ফুল নিয়ে শহীদ মিনারে যাই শহীদ স্মৃতিচারনে । আমরা নিজেদেরকে অনেক গর্বিত বলে মনে করি যে আমরা এই দেশে জন্মেছি, যে দেশে মানুষ মায়ের ভাষার জন্য জীবন উৎসর্গ করেছিল।

2 comments:

bangladesh newspaper said...

post sahid minar is really nice and really like bangla websties.
my gmail is arafat.analytic@gmail.com
and yeasin.arafat@yahoo.com
i add you to my messanger

Kira said...

Hi Janath... How are you.. I hope this comment above didn´t make you stop writing... I hope you continue... Remembering you all always.